আজ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে মে, ২০২৪ ইং

ছাত্রত্বের মুখোশের আড়ালে যেভাবে জঙ্গিতে পা দিল কক্সবাজারের দুই শিক্ষার্থী 

সাজন বড়ুয়া সাজু, কক্সবাজার প্রতিনিধি:
কক্সবাজারের দুই কলেজ শিক্ষার্থীকে জঙ্গী সন্দেহে মৌলভীবাজারের কুলাউড়া থেকে গ্রেফতার করেছে কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি)।
গ্রেফতারকৃতরা হলেন রামু উপজেলার ফতেখাঁরকুল ইউনিয়নের ৭ নং ওয়ার্ড মধ্যম মেরংলোয়া এলাকার মোহাম্মদ এনামুল হকের ছেলে কক্সবাজার সিটি কলেজের দ্বাদশ শ্রেনীর বিজ্ঞান বিভাগের শিক্ষ হাসনাত লাবীব(১৯) অপরজন একই ইউনিয়নের ৪ নং ওয়ার্ড দক্ষিন শ্রীকুল এলাকার হামিদুল হক’র (ভারুয়াখালীর হামিদ) ছেলে কক্সবাজার সরকারি কলেজের দ্বাদশ শ্রেনির মানবিক বিভাগের শিক্ষার্থী সাদমান আরেফিন ফাহিম (২১) বলে জানা যায়।
সূত্র মতে জানা যায় মৌলভীবাজারের কুলাউড়ায় নতুন জঙ্গি সংগঠনের ইরতেজা ইরতেজা হাসনাত লাবীব (১৯) গ্রেপ্তারকৃত সদস্যদের মধ্যে চীনফেরত প্রকৌশলী,চিকিৎসক ও নটরডেম কলেজের শিক্ষার্থী রয়েছে বলে জানিয়েছে কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি)।
গত মঙ্গলবার (১৫ আগস্ট) রাতে সিটিটিসি প্রধান অতিরিক্ত পুলিশ কমিশনার মো. আসাদুজ্জামান সংবাদমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, কুলাউড়া থেকে ১২ ও ১৪ আগস্ট দুই দফায় ইমাম হয়।
মাহমুদ এরমধ্যে চিকিৎসক নটরডেম কলেজের রয়েছে। মো. আসাদুজ্জামান আরও বলেন, গ্রেপ্তারকৃতদের মধ্যে রাহাত মণ্ডল ও মেহেদী হাসান ওরফে মুন্না চীনের ইয়াংজু বিশ্ববিদ্যালয় থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতক করেন।
তারা চীনেই থাকতেন। সম্প্রতি  দেশে ফিরে বিমানবন্দর থেকে নিজ বাড়ি না ফিরে সোজা চলে যান সিরাজগঞ্জে জঙ্গি সংগঠন ইমাম মাহমুদ কাফেলার অন্যতম সদস্য চিকিৎসক সোহেল তানজিমের কাছে। চীনে লেখাপড়ার সময় সোহেল তানজিমের সঙ্গে তাদের যোগাযোগ ছিল ।
পরে সোহেলের সঙ্গে তারা কুলাউড়ার টাট্টিউলি এলাকার আস্তানায় চলে যান। সোহেল সংগঠন থেকে মাসে এক লাখ টাকা বেতন পেতেন।
আর ১৪ আগস্ট আটককৃত ১৭ জনের মধ্যে একজন যশোরের মোল্লাপাড়া গ্রামের আইয়ুব খান বাবুর ছেলে ফাহিম খান (১৭)। সে যশোর জিলা স্কুল থেকে এসএসসি পরীক্ষায় জিপিএ -৫ পেয়ে ঢাকার নটরডেম কলেজে ভর্তি হয়। পরে দ্বাদশ শ্রেণিতে উঠে জঙ্গি সংগঠনের সঙ্গে জড়িয়ে যায় ও স্বজনদের ছেড়ে জঙ্গি আস্তানায় চলে যায়।
জঙ্গি সন্দেহে গ্রেফতারকৃত কলেজ ছাত্র কক্সবাজার সিটি কলেজের দ্বাদশ শ্রেনীর বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ইরতেজা হাসনাত লাবীবের পিতা রামু খিজারী সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মোহাম্মদ এনামুল হক জানান  গত ২৬ জুলাই তার মায়ের কাজ থেকে ১৫০ টাকা নিয়ে কলেজে যাওয়ার কথা বলে বের হয়ে যায়, তার কাছে কোন ধরনের মোবাইল ফোন ছিল না এবং ওইদিন সে আর বাড়িতে ফিরে আসেনি।
পরে অনেক খুজাখুজি করেও তার সন্ধান মেলেনি। সর্বশেষ ১৬ আগষ্ট দুপুর ১২ টার দিকে তিনি তার ছেলের গ্রেফতারের খবর পান। তবে সে বেশিরভাগ সময় ফ্রি ফায়ার গেইম খেলত এবং মেধাবী ছাত্র হওয়াতে পড়াশোনার জন্য অনেক সময় চাপ দিয়ে মারধর করা হত। তবে তারা ছেলে জঙ্গী বা কোন অপকর্মে জড়িত ছিল কিনা সে বিষয়ে অবগত নয়।
জঙ্গি সন্দেহে গ্রেফতারকৃত অপর সরকারি কলেজের দ্বাদশ শ্রেনির মানবিক বিভাগের শিক্ষার্থী সাদমান আরেফিন ফাহিমের বাবা সৌদি প্রবাস ফেরত হামিদুল হক জানান, ছেলেদের পড়াশোনার সুবাধে তিনি কক্সবাজার সদর উপজেলার ভারুয়াখালী থেকে রামুতে চলে আসে।
ছাত্র হিসাবে ফাহিম অনেক ভাল ছিল এবং এসএসসি পরীক্ষায় ভাল রেজাল্ট করেছে, পড়াশোনার পাশাপাশি সে পাটাও কুরিয়ারে ডেলিভারি ভয় হিসাবে কাজ করত। ফাহিম ব্যক্তি জীবনে পাচ ওয়াক্ত নামাজ আদায় করত এবং পরিবারের সবাইকে নামাজের দাওয়াত দিত।
কিন্তু ২৬ জুলাই তার কর্মস্থলে যাবার কথা বলে মায়ের কাজ থেকে ১০০ টাকা নিয়ে বের হয়ে যায়। পরে লাবীবের মত সেও ঘরে ফিরে আসেনি। খুজাখুজি করেও তার কোন যোগাযোগ পাইনি তারা। এদিকে তার মা প্রায় পাগল। কিন্তু তারা জানত না তাদের ছেলে জঙ্গি কাজের সাথে লিপ্ত এমনকি গ্রেফতারের বিষয়টিও তারা অবগত নয়।
গোয়েন্দা সংস্থা তদন্তে যাওয়ার পর তারা সেই বিষয়টি জানেন। তবে চাকরির সুবাদে প্রায় সময় ফাহিম কক্সবাজার শহরের টেকপাড়া ব্যাচেলর থাকত বলে জানান তিনি।নিশ্চয় কেউ আমার ছেলে ব্যবহার করেছে।ফাহিমের জঙ্গি সম্পৃক্ততার প্রমাণ পেলে সর্বোচ্চ শাস্তি চান তার মা হাসিনা বেগম।
ফাহিমের ছোট ভাই মাহির আরেফিন ফারদিন আমার ভাইয়ের মুখে কখনো এসব শুনিনি।আমি তার ছোট ভাই হলেও বন্ধুর মত ছিলাম আমরা।
ফাহিমের মা জানান আমার মা কখনো এমন ছিল না।অনেক কষ্টে ছেলেকে পড়াশোনা করছিল।সেদিন সুন্দর করে কথা বলে গেছে।
রামু উপজেলা নির্বাহী অফিসার ফাহমিদা মুস্তফা জানান, গ্রেফতারের বিষয়টি আমরা এখনও অবগত নয় এবং আমাদের উর্ধ্বতন কর্তৃপক্ষ থেকেও এখন পর্যন্ত কোন নির্দেশনা আসেনি।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ